সুন্দর ও সুস্থ জীবনের জন্য কাজ এবং বিশ্রাম দুটি অপরিহার্য। এরা একই সাথে একই সূত্রে গাঁথা একটি অপরটির পরিপূরক। কাজ এবং বিশ্রাম অঙ্গাঙ্গিভাবে জড়িত। কাজ বা পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি। পরিশ্রমের ফলে জীবনে সুখ ও সমৃদ্ধি আসে, আৱ পরিশ্রম শেষে বিশ্রাম ফিৱিয়ে আনে উদ্যম ও শক্তি। বিশ্রাম সমস্ত ক্লান্তি ও অবসাদ নাস করে দেয় এবং দেহ ও মনকে কাজের জন্য নতুনভাবে সতেজ করে। পরিশ্রমের পর শান্ত ও ক্লান্ত দেহকে সুস্থ করে হৃদ উদ্যম ফিরিয়ে আনার জন্য যেমন বিশ্রামের প্রয়োজন তেমনি বিশ্রামের পরে দেহের কমস্পৃহাকে সচল ও সজীব রাখার জন্য নিয়মিত শ্রমের প্রয়োজন। দেহের জন্য একটানা পরিশ্রম যেমন কষ্টকর, তেমনি একটানা বিশ্রামও সুখকর নয়। একটানা বিশ্রাম জীবনকে অলস, অচল ও কর্মবিমুখ করে তোলে তাছাড়া, একটানা পরিশ্রমের ফলে দেহ মনে ভর করে অবসাদ। চোখের পাতা যেমন চোখের জন্য অপিহায অঙ্গ তেমনি বিশ্রামও পরিশ্রমের জন্য অপরিহায.শুধু পরিশ্রমী ব্যক্তিই বিশ্রামের আনন্দ অনুভব করতে পারে। এ আনন্দ তার কাছে স্বগের সুধার মতো, যারা করে না তারা পরিশ্রমের আনন্দও অনুভব করতে পারে না। সুতরাং, বিশ্রাম ব্যতিত কাজ এবং কাজ ব্যতিত বিশ্রামের কোন সাথকতা নেই। কাজ এবং বিশ্রাম একে অপরের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত। একটি ছাড়া অন্যটি অথহীন। শুধু কাজ বা শুধু বিশ্রাম কোনটাই জীবনের জন্য কল্যান বয়ে আনে না। তাই কাজের পাশাপাশি বিশ্রাম ও বিশ্রামের পাশাপাশি কাজ অপরিহার্য।
বিশ্রাম কাজের অঙ্গ একসঙ্গে গাথা, নয়নের অংশ যেন নয়নের পাতা
Atkiya Maisha Ekra
... min to read
Listen
সুন্দর ও সুস্থ জীবনের জন্য কাজ এবং বিশ্রাম দুটি অপরিহার্য। এরা একই সাথে একই সূত্রে গাঁথা একটি অপরটির পরিপূরক। কাজ এবং বিশ্রাম অঙ্গাঙ্গিভাবে জড়িত। কাজ বা পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি। পরিশ্রমের ফলে জীবনে সুখ ও সমৃদ্ধি আসে, আৱ পরিশ্রম শেষে বিশ্রাম ফিৱিয়ে আনে উদ্যম ও শক্তি। বিশ্রাম সমস্ত ক্লান্তি ও অবসাদ নাস করে দেয় এবং দেহ ও মনকে কাজের জন্য নতুনভাবে সতেজ করে। পরিশ্রমের পর শান্ত ও ক্লান্ত দেহকে সুস্থ করে হৃদ উদ্যম ফিরিয়ে আনার জন্য যেমন বিশ্রামের প্রয়োজন তেমনি বিশ্রামের পরে দেহের কমস্পৃহাকে সচল ও সজীব রাখার জন্য নিয়মিত শ্রমের প্রয়োজন। দেহের জন্য একটানা পরিশ্রম যেমন কষ্টকর, তেমনি একটানা বিশ্রামও সুখকর নয়। একটানা বিশ্রাম জীবনকে অলস, অচল ও কর্মবিমুখ করে তোলে তাছাড়া, একটানা পরিশ্রমের ফলে দেহ মনে ভর করে অবসাদ। চোখের পাতা যেমন চোখের জন্য অপিহায অঙ্গ তেমনি বিশ্রামও পরিশ্রমের জন্য অপরিহায.শুধু পরিশ্রমী ব্যক্তিই বিশ্রামের আনন্দ অনুভব করতে পারে। এ আনন্দ তার কাছে স্বগের সুধার মতো, যারা করে না তারা পরিশ্রমের আনন্দও অনুভব করতে পারে না। সুতরাং, বিশ্রাম ব্যতিত কাজ এবং কাজ ব্যতিত বিশ্রামের কোন সাথকতা নেই। কাজ এবং বিশ্রাম একে অপরের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত। একটি ছাড়া অন্যটি অথহীন। শুধু কাজ বা শুধু বিশ্রাম কোনটাই জীবনের জন্য কল্যান বয়ে আনে না। তাই কাজের পাশাপাশি বিশ্রাম ও বিশ্রামের পাশাপাশি কাজ অপরিহার্য।
Post a Comment