SkyIsTheLimit
Bookmark

অমর একুশের বইমেলা রচনা

ভূমিকা : বাঙালি জাতির জীবনে একুশে ফেব্রুয়ারি একটি স্মরণীয় দিন। এ দিনের ইতিহাস আমাদের চেতনার সংগ্রামী ইতিহাস। এ সংগ্রামী চেতনাকে স্মরণীয় করে রাখার জন্যে বিভিন্ন ধরনের আয়ােজন করা হয়ে থাকে। এর মধ্যে অন্যতম হলাে বইমেলার আয়ােজন। বাংলাদেশে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের মেলা উদযাপিত হয়ে থাকে। কিন্তু একুশের বইমেলা আমাদের চেতনায় ভিন্ন আঙ্গিকে ধরা দেয়। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের জাতীয়তাবােধের চেতনাকে প্রতিবছর আমাদের অন্তরে নতুনভাবে উপস্থাপন করে এ একুশের বইমেলা। তাই একুশে ফেব্রুয়ারির প্রতিটি মুহূর্ত স্মরণীয় করে রাখার জন্যে বাংলা একাডেমি প্রতিবছর ফেব্রুয়ারি মাসে বাংলা একাডেমি প্রাঙ্গণে একুশের বইমেলা আয়ােজন করে আসছে। 
একুশের বইমেলার আয়ােজন : একুশের বইমেলা প্রতিবছর ফেব্রুয়ারি মাসের প্রথম দিনে শুরু হয়। বাংলা একাডেমি প্রাঙ্গণে বাংলা একাডেমির উদ্যোগেই মাসব্যাপী এ মেলার আয়ােজন করা হয়ে থাকে। এখানে বিচিত্র ধরনের বইয়ের সমাহার ঘটে। প্রতিদিন বইপ্রেমী মানুষেরা বইয়ের আকর্ষণে ছুটে আসে বইমেলার স্টলগুলােতে। নানা শ্রেণি ও পেশার মানুষের ঢল নামে মেলা প্রাঙ্গণে। সাধারণ মানুষের পাশাপাশি লেখক, ভাষাবিদ, ভাষাসৈনিক প্রমুখ বরেণ্য ব্যক্তিত্ব এ বইমেলাকে সরগরম করে তােলেন। বিচিত্র বইয়ের সম্ভারে পরিপূর্ণ থাকে দোকানগুলাে। এটি বাংলা একাডেমির এক মহৎ উদ্যোগ ও মহা আয়ােজন। 
বইমেলার প্রয়ােজনীয়তা : বৈচিত্র্যময় জ্ঞানের ভাণ্ডার হলাে বই। বই পড়ে আমরা অতীত, বর্তমান সম্পর্কে জানতে পারি। কিন্তু সবসময় আমাদের বই কেনা হয়ে ওঠে না। তাই মেলার সময় সকলের বই কেনার উৎসাহ বাড়ে। তবে সবাই বই কেনার উদ্দেশ্যে না গেলেও ঘুরতে ঘুরতে কোনাে বই ভালাে লেগে গেলে তা কিনে নেয়। বইমেলায় ছােট-বড় সকলেই নিজেদের পছন্দমতাে বই কিনতে পারে। বইমেলা বই কেনার অনুপ্রেরণা জাগিয়ে আমাদের জ্ঞানকে আরও প্রসারিত করে। এ মেলায় গিয়ে অনেক গুণী লেখকদের সঙ্গে আমরা পরিচিত হতে পারি। তা ছাড়া মেলা চলাকালীন যে সমস্ত সভা-সেমিনার অনুষ্ঠিত হয় তাতে যােগদান করে আমরা বিভিন্ন বিষয়ে জ্ঞানলাভ করতে পারি। প্রায় প্রতিবছরই নবীন লেখকদের লেখা বই মেলায় স্থান পায়। নবীন-প্রবীণ, জ্ঞানী-গুণী সকলের মিলনকেন্দ্র এ বইমেলা। বিশেষ করে বই কেনায় উৎসাহ জোগানাের ব্যাপারে বইমেলার প্রয়ােজনীয়তা অপরিসীম। 
লেখক, প্রকাশক ও ক্রেতার মিলনমেলা : বইমেলায় প্রায় সবধরনের বইয়ের সমাবেশ ঘটে। তাই ক্রেতারা সহজেই তাদের চাহিদা অনুযায়ী বই সংগ্রহ করতে পারে। তা ছাড়া মেলা প্রাঙ্গণে প্রকাশক ও লেখকদের সঙ্গে ক্রেতাদের প্রত্যক্ষ যােগাযােগের সুযােগ করে দেয় বইমেলা। বইমেলার উন্মুক্ত পরিবেশ প্রকাশক, লেখক ও ক্রেতাদের মধ্যে এক অপূর্ব মিলনের সুযােগ ঘটায়। বই 
পড়ার আগ্রহ বৃদ্ধি : বইমেলা পাঠকদের বই পড়ার প্রতি আগ্রহ বাড়ায়। বইমেলার পরিবেশ ক্রেতাদের সৌন্দর্য পিপাসায় উদ্বুদ্ধ করে বলে ক্রেতারা বইমেলা থেকে বই কেনার প্রতি আকৃষ্ট হয়। তা ছাড়া বইমেলায় মূল্যের দিক থেকে ক্রেতাদের জন্যে কমিশন দেওয়া হয় এবং অনেক স্টলে দুষ্প্রাপ্য বিচিত্র সব বই প্রদর্শন করা হয়ে থাকে। এসব সুযােগ-সুবিধার জন্যে ক্রেতারা বইমেলা থেকে বেশি করে বই কেনে । 
ক্রেতাদের পারস্পরিক ভাববিনিময় : বইমেলায় ক্রেতারা তাদের পছন্দ- অপছন্দ, প্রয়ােজনীয়-অপ্রয়ােজনীয়, ভালাে-মন্দ বিভিন্ন ধরনের বই কেনার ব্যাপারে পরস্পরের সঙ্গে ভাব বিনিময় করতে পারে। মেলার সুস্থ পরিবেশ বড়দের পাশাপাশি ছােটদেরও বই কেনার ব্যাপারে আগ্রহী করে তােলে। মেলায় অসংখ্য ক্রেতার সমাবেশ ঘটে ফলে প্রকাশকদের প্রচার সহজ হয় এবং বইয়ের বিক্রিও বাড়ে। 
মেলার বিচিত্র মানুষ ও বিচিত্র বই : মেলায় বিচিত্র ধরনের বইয়ের পাশাপাশি বিচিত্র মানুষেরও সমাবেশ ঘটে। সাহিত্য, বিজ্ঞান, তথ্য প্রযুক্তি কম্পিউটার, রান্নার বই, মেয়েদের রূপচর্চার বই, বিখ্যাত ব্যক্তিত্বের ওপর লিখিত বই, ছােটদের বই ইত্যাদি বিচিত্র ধরনের বইয়ের সমাবেশ ঘটে বইমেলায়। স্কুলের ছাত্র-ছাত্রী থেকে শুরু করে ছেলে, বুড়াে, শিক্ষক, জ্ঞানী-গুণী অর্থাৎ কিশাের-যুবক, বৃদ্ধ, সকলেই বইমেলায় আসে। কেউ আসে দেখতে, কেউ আসে বই কিনতে। অর্থাৎ বিচিত্র বইয়ের পাশাপাশি আবির্ভাব ঘটে বিচিত্র মানুষের। 
মেলার উৎসবমুখর পরিবেশ : বইমেলার আকর্ষণ বাড়ানাের জন্যে আলােচনা, আবৃত্তি, গান-বাজনার আয়ােজন করা হয়ে থাকে মেলা প্রাঙ্গণে। ফলে মেলা প্রাঙ্গণে আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। অন্তত কিছু সময়ের জন্যে হলেও কর্মব্যস্ত মানুষ উৎসবে মেতে উঠে এ বইমেলায়। 
বইমেলা প্রাণের মেলা : বইমেলা শুধু মেলা নামের মধ্যেই সীমাবদ্ধ নয় এটি বাঙালির প্রাণের মেলায় পরিণত হয়েছে। কারণ এখান থেকে বই কেনার সময় পাঠক শুধু নির্ধারিত বইই পান না তিনি তার কাঙ্ক্ষিত লেখককেও পেয়ে যান। যার ফলে মেলা তার কাছে অন্য আঙ্গিকে ধরা দেয়। 
উপসংহার : একুশের বইমেলা আমাদের জাতীয় চেতনার সঙ্গে সম্পৃক্ত হয়ে রয়েছে। এ মেলা আমাদের জীবনে একুশের চেতনাকে উদ্বুদ্ধ করে তােলে। ফলে জাতীয় চেতনার প্রতি আমাদের যেমন মর্যাদা বৃদ্ধি পায় তেমনই বই পড়া ও কেনার প্রতি মানুষের আগ্রহ সৃষ্টি হয়। বর্তমানে ঢাকার বাইরে ও বিভাগীয় এবং জেলা শহরগুলােতেও বইমেলার আয়োজন আমাদের দেশে বইমেলার জনপ্রিয়তাকে বৃদ্ধি করেছে।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
1 comment

1 comment

  • Anonymous
    Anonymous
    21 April, 2023
    Khub shundor lekha
    Reply