SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ আকর্ষণ গুণে প্রেম এক করে তােলে শক্তি শুধু বেঁধে রাখে শিকলে শিকলে।


মূলভাব : ভালােবাসা একটা বিমূর্ত প্রতীক, বিনা সুতাের বন্ধন যা কেবল ভালােবাসা দ্বারাই জয় করা যায়। শক্তি দিয়ে অর্জন করতে গেলে তা হারিয়ে যায়।
সম্প্রসারিত-ভাব : প্রত্যেক জিনিসেরই এক একটা রূপ বা বৈশিষ্ট্য আছে, যা সে পরিবেশে টিকে থাকে। রূপ, রস, গন্ধ নিয়ে টিকে থাকে। ভালােবাসা একটা বিমূর্ত জিনিস যার জন্য প্রয়ােজন প্রীতি, প্রেম, ভালােবাসা ও আকর্ষণ। শক্তি দিয়ে তা ধরা ছোঁয়া যায় না। ভালােবাসা পেতে হলে অবশ্যই অন্যদেরকে ভালােবাসতে হবে এবং ভালােবাসার পাশাপাশি যে বেদনা, লাঞ্ছনা আছে তা গ্রহণের মনমানসিকতা থাকতে হবে। কাটা বাদ দিয়ে যেমন ফুল নেওয়া যায় না, অন্ধকার ছাড়া যেমন আলাে দেখা যায় না তেমনি দুঃখ, লাঞ্ছনা, বেদনাকে পরিহার করে শুধু ভালােবাসা পেতে চাইলে, জোর করে আদায় করতে চাইলে তা বরং চরম নিবুদ্ধিতা ছাড়া আর কিছুই: নয়। সাথে সাথে ভালােবাসাকে হারাতে হয়। যে মাটিতে রস আছে, উর্বরতা আছে সেখানে ফুল গাছ গজায়, অথচ মরুভূমি বা পাথরে জীবন্ত ফুলগাছ রােপণ করলেও তা বাচে না। আবার মৃদুমন্দ বাতাস যেমন ফুলকে দোলা দেয়, তেমনি ফুল থেকে সুরভি নেয়। পক্ষান্তরে, ঝড়াে বাতাস পারে না ফুলের সুবাস নিতে, বাতাসের শক্তিতে ফুলটাকে পারে শুধু ধ্বংস করে দিতে তবুও হার মানে না শক্তির কাছে। তমনি দেখা যায়, ভালােবাসা দিয়ে উড়ন্ত কবুতরকে হাতের কাছে পাওয়া যায় অথচ টিয়া পাখিকে সােনার খাঁচায় বন্দি রেখে সুখাদ্য পরিবেশন করলেও সময় বা সুযােগ পেলেই এটি উড়ে যায়। তাই তাে ইতিহাসের পাতায় দেখা যায় ভালােবাসা দিয়েই কালে কালে জয় করেছে রাখাল ছেলে রাজকন্যার হৃদয়, হযরত মােহাম্মদ (স) সমগ্র আরববাসীদের। পক্ষান্তরে, যখনই ভালােবাসার পরিবর্তে শক্তি দিয়ে কাউকে বাঁধতে চেয়েছে সে আপন থাকলেও ঘাের শত্রুতে পরিণত হয়েছে। তাই হয়ত মনীষী আপেক্ষা করে বলেছেন, 'বন্দুকের নল দিয়ে সমস্ত বিশ্বকে শাসন করা যায়, কিন্তু একটি মানুষেরও মন জয় করা যায় না।
তাই আমাদের উচিত যার যেমন অবস্থা তাকে তেমনভাবেই গ্রহণ করা। অন্যথায় প্রাপ্য জিনিসও হারাতে হয়। জোর ধরে রাখা ঠিক নয়, অর্থাৎ, জোর করে অধিকার আদায় করা যায় না।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment