সম্প্রসারিত-ভাব : মানুষ তার বিপুল শ্রম ও বিস্ময়কর মেধার সাহায্যে প্রকৃতিকে কাজে লাগিয়ে উৎপাদন করে চলেছে বিপুল সম্পদ। সমাজের শ্রমজীবী মানুষের শ্রমে এ সম্পদ উৎপাদিত হলেও সমাজে বৈষম্য সৃষ্টি করে শাস ও শােষণের মাধ্যমে মুষ্টিমেয় এক শ্রেণীর মানুষ সে বিপুল সম্পদের অধিকারী হয়েছে। তারা বিলাসব্যসনে গা ভাসিয়ে যখন আনন্দে মাতােয়ারা তখন উৎপাদিত সম্পদের উচ্ছিষ্ট অবশেষ নিয়ে বৃহত্তর জনগােষ্ঠী দিন কাটায় নিদারুণ দুঃখ কষ্টে। এ দুঃস্থ, পীড়িত, দরিদ্র, ভাগ্যহত মানুষ মানবসমাজে সহানুভূতি ও সেবার পাত্র হলেও তাদের দিকে তাকাবার লােকের খুব অভাব । বরং এক শ্রেণীর লােক বিত্তবান ও ক্ষমতাধরদের প্রতি নতজানু হয়ে তাদের স্তবকতায় থাকে সদা ব্যস্ত। বিত্তবান ক্ষমতাশালীদের দৈনন্দিন প্রয়ােজন সম্পূর্ণ মিটে যাওয়া স্ত্বেও সতাবকদের দল তাদের হাতে নানা উপহারের উপাচার পৌছে দিতে সদা ব্যগ্র। ধনী ও ক্ষমতাবানদের মন জুগিয়ে চলার এ প্রবণতা হীনমন্যতার সামিল। এ শ্রেণীর লােক বিত্তবানদের তােয়াজ করতে গিয়ে সমস্ত বিচার-বিবেচনা ভুলে যায়। তাদের মানসিকতার মূল কথা ব্যক্ত সেই বাংলা প্রবাদে 'ধনীর মাথায় ধর ছাতি, নির্ধনের মাথায় মার লাথি। ধনীর খােশামােদি করতে গিয়ে দরিদ্র আত্মীয় পরিজনের দিকে তাকানাের সময় এদের হয় না। শুধু তাই নয়, এ সমাজে ধনীই ধনীকে কাছে টানে, ধনীই ধনীর উপকারে হাত বাড়িয়ে দেয়। ধনী অতিথি সগৌরবে সমাদৃত হন, দরিদ্র অতিথি পান নীরব অবজ্ঞা। সমাজে এ মানসিকতার কারণে গরিব নিরন্নের দল বরাবরই থাকে বঞ্চিত ও উপেক্ষিত। এ এক 2 সামাজিক ব্যাধি। আর তাই এ ব্যাধির মূল সমাজ জীবনের গভীরে প্রােথিত। মানুষের স্বার্থান্বেষী মানসিকতা এ হীনন্মন্যতাবােধ লালনের জন্য দায়ী। সমাজে শােষণের অবসান ঘটলে, সমবণ্টন ও সামাজিক ন্যায় প্রতিষ্ঠিত হলেই বঞ্চিত দরিদ্র মানুষের জীবনে মঙ্গল সুনিশ্চিত হবে এবং মাথায় তেল দেয়ার রােগ থেকে মানবসমাজ চিরতরে মুক্তি পাবে।
ভাবসম্প্রসারণ তেলা মাথায় তেল দেয়া মনুষ্য জাতির রােগ।
Sraboni
... min to read
Listen
মূলভাব : প্রকৃতির রাজ্যে মানুষে মানুষে কোন ভেদাভেদ না থাকলেও মানবসমাজে বিরাজ করছে অর্থনৈতিক ভেদাভেদ ও বৈষম্য। একদিকে ভূমি ও সম্পদের মালিক শাসক, শােষক ধনিক শ্রেণী, অন্যদিকে ভূমিহীন, সম্পদহীন শাসিত, শােষিত সর্বহারা। একদিকে ভােগ সুখ ও বিলাস বৈভবের প্রাচুর্য, অন্যদিকে রিক্ত নিঃস্ব মানুষের চরম দারিদ্র্। এ বৈষম্য ও ব্যবধানের রন্ধরপথেই সমাজ জীবনে প্রতিষ্ঠিত হয়েছে ধনিক, তােষণ নীতির জয় জয়কার।
Post a Comment