SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ যত বড় হােক ইন্দ্রধনু সে সুদূর আকাশে আঁকা। আমি ভালােবাসি মাের ধরণীর প্রজাপতিটির পাখা

মূলভাব: কাছাকাছি যে আছে, সে ক্ষুদ্র হলেও তার সাথেই সখ্য গড়ে ওঠে, জন্ম নেয় ভালােবাসা। দূরে থাকে যা তা যতই মূল্যবান হােক না কেন আকাক্ষার ধন নয়।
সম্প্রসারিত ভাব: মানুষ সৌন্দর্যের পূজারি বলে ইন্দ্রধনু তার কাছে বেশ দৃষ্টিনন্দন। এর নাম রংধনু বা রামধনু। ইন্দ্রধনুতে রয়েছে বিচিত্র রঙের সমারোহ। আমরা মুগ্ধ চোখে তাকে দেখি কিন্তু তাকে কাছে পাওয়ার আশা বৃথা। কাজেই ভালােলাগার এ অনুভূতি কখনােই ভালােবাসায় রূপান্তরিত কিংবা উত্তীর্ণ হয় না। আমাদের হাতের নাগালেই প্রজাপতির মতাে সুন্দর একটি প্রাণী থাকে, আর আমাদের মনোেযােগ কি না ইন্দ্রধনুর দিকে! যাকে পাওয়া যাবে না, দেখা যাবে না কাছাকাছি, ধরা যাবে না, ছোঁয়া যাবে না তার প্রতি ভালােলাগার অনুভূতি থাকলেও ভালােবাসা কাজ করে না। আমরা তাই ইন্দ্রধনু নয়, প্রজাপতিকেই ভালােবাসি। কাছের বস্তুকে মানুষ ভালােবাসবে, এটিই স্বাভাবিক। এর মধ্যেই নিহিত থাকে প্রকৃত প্রেম ও মহত্ত্ব। প্রজাপতির সৌন্দর্য তাই আমাদের বেশি মুগ্ধ করে ইন্দ্রধনুর চেয়ে। আমাদের মনে রাখতে হবে যে, দূরের দুর্লভ বস্তুর প্রতি অতিরিক্ত আকর্ষণ দেখিয়ে কাছের সৌন্দর্যকে উপেক্ষা বা অবহেলা করা মােটেও উচিত নয়।
মন্তব্য: কাছের সৌন্দর্যকে যেভাবে নাগালের মধ্যে পাওয়া যায়, তেমনই তার সৌন্দর্যকে প্রাণভরে উপভােগ করা যায়। কাজেই মনােরম ইন্দ্রধনুর চেয়ে ক্ষুদ্র প্রজাপতিই আমাদের বেশি প্রশান্তি প্রদানে সক্ষম।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment