SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য

মূলভাব: চরিত্রহীন ব্যক্তিই দুর্জন। এ শ্রেণির মানুষ মহাবিদ্বান হলেও অবশ্যই পরিত্যাজ্য। তাদের বিদ্যা লোকসমাজে কোনাে উপকারে আসে না; বরং এ বিদ্বান দুর্জনের সাহচর্যে নিষ্কলুষ চরিত্রও হতে পারে কলুষিত।
সম্প্রসারিত ভাব: বিদ্যা মানবজীবনের অমূল্য সম্পদ। বিদ্যার হিরণ্ময় দীপ্তিচ্ছটায় মানুষ হয়ে ওঠে মহীয়ান। বিদ্বান ব্যক্তি সর্বত্র মর্যাদাবান ও সম্মানের পাত্র। কিন্তু এ বিদ্বান ব্যক্তিও যদি চরিত্রবান না হন, তাহলে তাঁকে পরিত্যাগ করা উচিত। কেননা চরিত্র বিদ্যা অপেক্ষা অধিক মূল্যবান। বিদ্বান ও চরিত্রবান ব্যক্তি দেশ ও জাতির অনন্য সম্পদ। সচ্চরিত্র ব্যক্তি মূখ হলেও অসচ্চরিত্র বিদ্বান অপেক্ষা শ্রেষ্ঠ। কাজেই চরিত্রহীন দুর্জন সুপণ্ডিত হলেও তার সাহচর্য পরিহার করাই শ্রেয়। বিদ্যা অমূল্য সম্পদ হলেও তা অর্জনের জন্য চরিত্রহীন ব্যক্তির সংস্পর্শে যাওয়া কোনােক্রমেই উচিত নয়। কারণ দুর্জনের সাহচর্যে নিষ্কলুষ চরিত্রও কলুষিত হতে পারে। দুর্জন ব্যক্তি বিদ্যা-বুদ্ধিতে মহাপণ্ডিত বলে খ্যাতিমান হলেও সবার উচিত তার সঙ্গ পরিহার করা। কারণ চরিত্রহীনের বিদ্যা-বুদ্ধি মানবসমাজের কোনাে কাজে লাগে না। বরং তাদের কলুষ স্পর্শে জীবনের অমূল্য সম্পদ চরিত্র চিরতরে ধ্বংস হয়ে যেতে পারে। সুতরাং জীবনের সর্বক্ষেত্রেই অসচ্চরিত্র ব্যক্তির সাহচর্য পরিত্যাগ করা বাঞ্ছনীয়।
মন্তব্য: চরিত্র মানবজীবনের শ্রেষ্ঠ সম্পদ। চরিত্র নষ্ট হলে মানুষ আর মানুষ থাকে না, পশুতে পরিণত হয়। তাই চরিত্রহীন-দুর্জন বিদ্বান , ব্যক্তির সাহচর্য অবশ্যই পরিত্যাজ্য।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment