SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ সাহিত্য জাতির দর্পণস্বরূপ

মূলভাব: একটি জাতির আশা-আকাঙ্ক্ষা ও চিন্তা-চেতনা প্রতিফলিত হয় তার সাহিত্যে। সাহিত্যের সঙ্গে মানবজীবন ও সমাজ-সংসারের সম্পর্ক খুবই ঘনিষ্ঠ। অর্থাৎ জীবন ও সমাজকে নিয়েই সাহিত্য।
সম্প্রসারিত ভাব: সাহিত্যের মাধ্যমে একটা জাতির ধ্যান-ধারণা ও চিন্তা-ভাবনার প্রকাশ ঘটে। তাই কোনাে জাতির সাহিত্য থেকে সে জাতিকে চেনা যায়; সাহিত্যের মধ্যে পাওয়া যায় জাতির মন ও মননের আসল পরিচয়। আয়নায় যেমন চেহারা ফুটে ওঠে; তেমনই জাতির পরিচয়ও প্রতিফলিত হয় তার সাহিত্যের মধ্যে। কবি-সাহিত্যিকগণ নিজের সমাজের মানুষ ও তার জীবন সম্পর্কে নিজেদের চিন্তাধারা প্রকাশের মাধ্যমে জাতীয় জীবনের বৈশিষ্ট্য ফুটিয়ে তুলে থাকেন। তাঁরা চারপাশের জীবনকে উপেক্ষা করেন না। সেজন্যে জাতির আশা- আকাঙ্ক্ষা তাঁদের রচনায় প্রতিফলিত হয়। জাতীয় জীবনের ইতিহাস সাহিত্যে স্থান পায়, জাতীয় ঐতিহ্য সাহিত্যের উপকরণ হিসেবে বিবেচিত হয়। সাহিত্য জীবনের সাথে সম্পর্কিত, জীবন-ঘনিষ্ঠ এবং G s Literature is the criticism of life'– সাহিত্য জীবনের। সমালােচনা। যেকোনাে জাতির উন্নতির মাপকাঠি সে জাতির সাহিত্য। সেজন্যে সাহিত্য পাঠের মাধ্যমে জাতির অন্তর-মনের পরিচয় পাঠকের চোখে ধরা পড়ে। সাহিত্যের পরিধি বিশাল ও ব্যাপক। সাহিত্যে বিধৃত হয় যুগ-পরিবেশ। যুগের পরিবর্তনের সাথে সাথে মানুষের জীবনের পরিবর্তনকে সাহিত্য ফুটিয়ে তােলে। চিরায়ত সাহিত্য আমাদের আজীবন প্রভাবিত করে। লিও তলস্তয়ের ওয়ার এণ্ড পিস’ আমাদেরকে শান্তির বাণী শােনায়। ম্যাক্সিম গাের্কি, সুকান্ত বা নজরুলের সাহিত্যকর্ম আমাদেরকে শােষকের বিরুদ্ধে সংগ্রামে অনুপ্রাণিত করে। জাতীয় জীবনের যথার্থ পরিচয় প্রকাশের ব্যাপারে সাহিত্যের এসব অবদানের কথা বিবেচনা করে সাহিত্যকে জাতির দর্পণের সঙ্গে তুলনা করা হয়।
মন্তব্য: একটা দেশের বা জাতির, উত্থান-পতন, প্রেম-ভালােবাসা, সুখ- দুঃখের কাহিনি সাহিত্যে ধরা পড়ে। সুতরাং সাহিত্য কেবল কবির কবিতা ও সাহিত্যিকের সাহিত্যকর্ম নয়, এটি একটি জাতির সংস্কৃতির ধারক ও বাহক ।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment