SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ প্রয়ােজনীয়তাই উদ্ভাবনের জনক

মূলভাব: পৃথিবীতে আজ পর্যন্ত যা কিছু আবিস্কৃত হয়েছে সবকিছুর পেছনেই রয়েছে মানুষের প্রয়ােজন বা চাহিদা। প্রয়ােজন থেকেই সবকিছুর উদ্ভাবন ঘটে। প্রয়ােজন না থাকলে মানুষের ভাবনাও থাকে না, সৃষ্টির আকাঙ্ক্ষাও থাকে না।
সম্প্রসারিত ভাব: সৃষ্টিলগ্ন থেকে মানুষ নিজের প্রয়োজনে নিত্য-নতুন জিনিস আবিষ্কার করছে। আত্মরক্ষার তাগিদে পাথর, গাছের ডাল ব্যবহার করে প্রাগৈতিহাসিক অস্ত্র থেকে শুরু করে অত্যাধুনিক মারণাস্ত্র পর্যন্ত সৃষ্টি হয়েছে। গুহাবাসী মানুষ আজ আকাশস্পর্শী অট্টালিকা তৈরি করেছে। প্রয়ােজনীয়তাই মানুষকে দিয়েছে অফুরান শক্তি ও গতি। আজকের দিনে বিজ্ঞানের যে চরম উতকর্ষ তা মানুষের প্রয়ােজনীয়তা থেকেই হয়েছে। পেটে ক্ষুধা থাকলে মানুষ নিজের অস্তিত্ব রক্ষার্থে যেকোনাে কাজ করতে প্রস্তুত থাকে। একটা কিছু পেলে নতুন আরেকটা কিছু পাওয়ার প্রয়ােজনীয়তা থেকে মানুষ উদ্ভাবনের ধারাবাহিকতায় ব্যস্ত হয়ে পড়ে। মানুষের চাহিদা বা প্রয়ােজনীয়তার যেমন শেষ নেই, তেমনই তার উদ্ভাবনী চিন্তা-চেতনারও শেষ নেই। বাস্তবে প্রয়ােজন না থাকলে হয়তাে আজকের সভ্যতার এতটা উৎকর্ষ হতাে না, হতাে না। নিত্য-নতুন উদ্ভাবন। জীবনের বহুমুখী চাহিদা মানুষকে উদ্ভাবনমুখী করেছে। এসব কারণেই প্রয়ােজনীয়তাকে উদ্ভাবনের জনক বলা হয়।
মন্তব্য: মানুষের প্রয়ােজনীয়তা অসীম। একটা প্রয়ােজন মিটে গেলেই আরও একটা প্রয়ােজন এসে দেখা দেয়। আর তাই মানুষ নিত্য-নতুন উদ্ভাবনের নেশায় চালিয়ে যায় নিরলস প্রচেষ্টা।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment