SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ চরিত্র মানুষের অমূল্য সম্পদ। বা চরিত্রহীন মানুষ পশুর সমান

মূলভাব: চরিত্র মানবজীবনের সবচেয়ে বড় সম্পদ। চরিত্রহীন ব্যক্তি পশুর সমান। যার চরিত্র নেই, পৃথিবীতে তার কোনাে মর্যাদাও নেই। পক্ষান্তরে চরিত্রবান ব্যক্তি সমাজে উচ্চাসন লাভ করতে সক্ষম।
সম্প্রসারিত ভাব: চরিত্র মানবজীবনের অমূল্য সম্পদ। চরিত্রবান ব্যক্তি স্বকীয় চারিত্রিক বৈশিষ্ট্যের গুণে সমাজ-জীবনে শ্রদ্ধাভাজন ও সমাদৃত হয়ে থাকেন। চরিত্র মানুষের জীবনকে সুশােভিত করে। মানবজীবনের অপরিহার্য উপাদান হচ্ছে স্বাস্থ্য, অর্থ এবং বিদ্যা। তবে জীবনে এগুলাের যতই অবদান থাকুক না কেন, এককভাবে এগুলোর কোনোটিই মানুষকে সর্বোত্তম মানুষে পরিণত করতে সক্ষম নয়। যার পরশে জীবন ঐশ্বর্যমণ্ডিত হয় এবং যার বদৌলতে মানুষ সমাজ-জীবনে শ্রদ্ধা ও সম্মানের পাত্র হিসেবে আদৃত হয়ে থাকে, তা-ই চরিত্র। নামমাত্র নৈতিকতা বা ন্যায়নিষ্ঠাই চরিত্র নয়। চরিত্রের মাঝে সমন্বয় ঘটবে মানুষের যাবতীয় মানবীয় গুণাবলি ও আদর্শের। চরিত্রবান ব্যক্তি জাগতিক মায়া-মােহ ও লােভ-লালসার অচ্ছেদ্য বন্ধনকে ছিন্ন করে লাভ করে থাকে অপরিসীম শ্রদ্ধা ও অফুরন্ত সম্মান।
মন্তব্য: চরিত্রের কাছে পার্থিব সম্পদ ও বিত্ত অতি নগণ্য। অর্থনৈতিক প্রাচুর্যের বিনিময়েও চরিত্র লাভ করা যায় না। মানবজীবনে চরিত্রের মতাে বড় অলংকার আর নেই। চরিত্র মানবজীবনের এক অমূল্য সম্পদ।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment