SkyIsTheLimit
Bookmark

প্রাচীরের ছিদ্রে এক নাম গােত্রহীন ফুটিয়াছে ছােট ফুল, অতিশয় দীন। ধিক ধিক্ করে তারে কাননে সবাই, সূর্য উঠি বলে তারে, ভালাে আছাে ভাই ভাবসম্প্রসারণ

প্রাচীরের ছিদ্রে এক নাম গােত্রহীন ফুটিয়াছে ছােট ফুল, অতিশয় দীন। ধিক ধিক্ করে তারে কাননে সবাই, সূর্য উঠি বলে তারে, ভালাে আছাে ভাই?  

মূলভাব : আমাদের সমাজে নিরীহ ও গরিবদের কোন মর্যাদা নেই। সকলেই তাদেরকে ঘৃণার চোখে দেখে। কিন্তু যারা মহৎ এবং উদার মনের অধিকারী তাদের কাছে ছােট-বড় বলে কোন ভেদাভেদ নেই। সবাইকে তারা সমান মর্থাদা দিয়ে থাকে।

সম্প্রসারিত-ভাব : ভাঙা প্রাচীরের গায়ে একটি অখ্যাত ফুল ফুটেছে, যার আকার ছােট, রঙের কোন বাহার নেই, গন্ধ নেই, শােভা নেই। ফলে এর স্বজাতি ফুলগুলো তাকে পরিচয় দিতে নারাজ। এমনকি সে ছােট বলে এবং তার কোন নাম নেই বলে, তাকে ধিক্কার দিতেও দ্বিধা করে না। কিন্তু সেই অখ্যাত ফুলকে সূর্য সম্মান জানিয়ে এবং তার কুশল জানতে চেয়ে উদারতা ও মহত্ত্বের পরিচয় দিয়েছে। আমাদের সমাজেও এমন অনেক ব্যক্তি দেখা যায় যাদের ধন, মান, প্রতিপত্তি আছে। তাদেরকে সকলেই শ্রদ্ধা করে এবং কুশল বিনিময় করে। অথচ তারাই আবার সাধারণ মানুষদেরকে পাশ কাটিয়ে চলে, এমনকি প্রয়ােজনে এদেরকে ঘৃণা করতেও দ্বিধাবােধ করে না। মূলত সমাজে এদের অর্থ, প্রতিপত্তি নেই বলেই সমাজ থেকে এরা কোন প্রকার সম্মান পায় না, বরং এদের তিরস্কার করা হয়, হেয় করা হয়। বাহ্যিক সৌন্দর্যকেই তারা সর্বাধিক মূল্য দিয়ে থাকে। কিন্তু যারা প্রকৃত মহৎ এবং উদার তাদের মন মানবতার আলােকে আলােকিত। সূর্যের মতােই তারা মহৎ এবং বৃহৎ। ফলে, তারা কাউকে ছােট মনে করে না। তাদের চোখে ছােট-বড় বলে কোন ভেদাভেদ নেই। উদারতার আলােকে তারা সবাইকে সমান মর্যাদা দিয়ে থাকে প্রকৃত এবং ভালাে মনের অধিকারী যারা, তারা ধনী-গরিব সবাইকে এক চোখে দেখে এবং পরার্থে জীবন উৎসর্গ করতে তারা কখনও পিছপা হয় না। এতে করে তাদের আধিপত্য এবং সম্মান আরও বৃদ্ধি পায়।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment