SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা, আশা তার একমাত্র ভেলা

মূলভাব: পৃথিবীর সব সংসারেই শুনতে পাওয়া যায় বিক্ষুব্ধ সমুদ্রসম দুঃখ-দৈন্যের আহাজারি। বিপদসিন্ধু আমাদের চতুর্দিকে প্রবাহমান। তবুও এ পৃথিবীর মানুষ এতে শঙ্কাকুল নয়। আশায় বুক বেঁধে সে পাড়ি জমায় সংসার সমুদ্রে।
সম্প্রসারিত ভাব: পার্থিব জগতের দুঃখসংকুল জীবনে মানুষ প্রতিনিয়ত বিপর্যস্ত। কিন্তু তারপরও দুঃখের অমানিশা কেটে একদিন সুখের সােনালি সকাল জীবনে আসবেই। এ আশায় মানুষ বুক বাঁধে, বেঁচে থাকে। জীবনের সংক্ষিপ্ত পরিসরে মানুষ জানে না কখন তার দুঃখের অন্ধকার রাত পােহাবে। জানে না বলেই আশায় আশায় তার জীবন কেটে যায়, একসময় উপস্থিত হয় সে জীবনসায়াহ্নে। সারাটা জীবন তার দুঃখ, দৈন্য আর আশা ভঙ্গের হতাশায় সমাচ্ছন্ন হয়ে যায়। তবুও তার মনে আশার প্রদীপ জ্বলে নিরবচ্ছিন্ন। সুখের পায়রাগুলাে ওড়াউড়ি করে আশার আকাশজুড়ে । নতুন প্রত্যয়ে সে উদ্দীপ্ত হয়। সুখ ভােগের সমস্ত বাধাগুলাে অতিক্রম করে সে এগিয়ে যেতে চায়। সংসাররূপ সাগরে দুঃখের তরঙ্গমালার আক্রোশের মুখােমুখি আশা যেন ভেলার মতাে আশ্রয় হিসেবে মানুষের জীবনে প্রতিভাত হয়। সহস্র দুঃখ-বেদনা আর প্রতিকূলতার বিরুদ্ধে মানুষ রুখে দাড়ায়, বেঁচে থাকার স্বপ্ন দেখে আশার ভেলায় ভর করে। আশা জীবনদায়িনী ফল বিশেষ। আশাই মানুষকে পরিচালিত করে জীবনকে গতিশীল করে রাখে। বাধা-বিপত্তি ও তরঙ্গ-অভিঘাতময় আমাদের জীবনের আশা যদি ভেলা হয়ে অকূল পারাবার পাড়ি দিতে সাহস না জোগাত, যদি আলােক রশ্মির ইঙ্গিত প্রদান না করত, তাহলে আমরা জীবনযুদ্ধে পরাজিত হতােদ্যম মানুষে পরিণত হতাম।
মন্তব্য: সংসারসমুদ্রে মানুষ অক্লান্ত প্রচেষ্টার মাধ্যমে ছিনিয়ে নেয় জয়মাল্য। আশাই তাদের জীবনের একমাত্র হাতিয়ার। মানুষ যখন চাওয়া-পাওয়া ও হতাশার দ্বন্দ্বে দোদুল্যমান ঠিক তখনই আশা মানুষকে এগিয়ে নিয়ে যায় সম্মুখপানে। এমনিভাবে নির্ভয়ে সে বিপদসিন্ধু অতিক্রম করে জীবনকে সুষমামণ্ডিত করে তােলে।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment