SkyIsTheLimit
Bookmark

ইভটিজিং প্রতিরােধকল্পে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে সংবাদপত্রে প্রকাশের জন্য একখানা আবেদন পত্র

২৪শে মে, ২০১৭
বরাবর
সম্পাদক
প্রথম আলাে
সিএ ভবন, ১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ 
কাওরান বাজার, ঢাকা ১২১৫ 
বিষয় : সংযুক্ত পত্রটি পত্রিকায় প্রকাশের জন্য আবদেন। 
জনাব, 
আপনার সম্পাদিত ও বহুল প্রচারিত পত্রিকায় প্রকাশের জন্য ইভটিজিং প্রতিরােধকল্পে গণসচেতনতা গড়ে তােলার আহ্বান জানিয়ে একটি চিঠি পাঠালাম। চিঠিটির গুরুত্ব বিবেচনা করে অনুগ্রহ করে প্রকাশের ব্যবস্থা করলে কৃতজ্ঞ থাকব। 
রাজীব রানা 
সমাজবিজ্ঞান বিভাগ 
ঢাকা বিশ্ববিদ্যালয় 
ইভটিজিং-এর বিরুদ্ধে গণসচেতনতা 
বর্তমানে 'ইভটিজিং' একটি বহুল প্রচলিত শব্দ, যা কিনা নারীদের প্রতি এক ধরনের নির্যাতনকে বােঝায়। নারীর প্রতি এমন আচরণের মূল কারণ হচ্ছে সমাজের বৈষম্যমূলক দৃষ্টিভঙ্গি। বর্তমান বিশ্বে শিশুদের ত্রুটিপূর্ণ মানসিক বিকাশ ও অপসংস্কৃতির আগ্রাসনে তা বেড়ে উঠছে। বেপরােয়াভাবে। আর এ কারণেই পুরুষরা নারীদের হীন ও দুর্বল মনে করছে। তাছাড়া যন্ত্রচালিত বর্তমান যুগে মােবাইল, ইন্টারনেট, কম্পিউটারের মাধ্যমে তরুণেরা সহজেই অশালীন জগতের সংস্পর্শে চলে যাচ্ছে। ফলে পথে-ঘাটে চলতে নারীরা চরম নিপীড়নের শিকার হচ্ছে। আর এ নিপীড়ন থেকে রেহাই পেতে নারীরা বেছে নিচ্ছে আত্মহননের পথ। সাম্প্রতিককালে দেখা যাচ্ছে, উত্ত্যক্তকারীরা সহিংস হয়ে অভিভাবক ও শিক্ষকদের ওপর হামলা চালিয়ে তাদের হত্যায় মেতে উঠেছে। অতীতে সিমি, মহিমা; ফাহিমার আত্মহননের জন্য দায়ীদের পার পেয়ে যাওয়াই অপরাধীদের এতটা বেপরােয়া করে তুলেছে। 
সুতরাং দেখা যাচ্ছে, ইভটিজিং আমাদের জাতীয় সমস্যায় পরিণত হয়েছে। এর প্রতিরােধে তাৎপর্যপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা প্রয়ােজন। যৌন হয়রানি প্রতিরােধে সরকারের পাশাপাশি সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসতে হবে। গণসচেতনতা গড়ে তুলতে গণমাধ্যমকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। এজন্য ইভটিজিং প্রতিরােধে সচেতনতামূলক বিজ্ঞাপন, তথ্যচিত্র প্রভৃতি পুনঃপুন প্রচার করতে হবে। প্রয়ােজনে জনসাধারণের মধ্যে সচেতনতামূলক লিফলেট প্রচার করতে হবে। আমার দৃঢ়বিশ্বাস, জনসাধারণ যদি এ ব্যাপারে সর্বদা সচেতন ও সজাগ দৃষ্টি রাখে তাহলে অবশ্যই এ অবস্থার উত্তরণ সম্ভব। নারীর প্রতি দৃষ্টিভঙ্গির পরিবর্তন ও তাদের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা আবশ্যক। অতএব আসুন আমরা সকলেই যৌন হয়রানি বিষয়ে সচেতন হই এবং এর বিরুদ্ধে প্রতিরােধ গড়ে তুলি। 
রাজীব রানা 
সমাজবিজ্ঞান বিভাগ 
ঢাকা বিশ্ববিদ্যালয় 
[দ্রষ্টব্য: বাংলাদেশের সুপ্রিম কোর্টের বিধান অনুযায়ী ইভটিজিং বিষয়টি যৌন হয়রানি হিসেবে অভিহিত হবে।] 
* [এখানে দেশি ঠিকানা সংবলিত খাম আঁকতে হবে]

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment