SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ দ্বার বন্ধ করে দিয়ে ভ্রমটারে রুখি সত্য বলে, আমি তবে কোথা দিয়ে ঢুকি

মূলভাব: মিথ্যা ও ভুলভ্রান্তিকে রুখতে মনের ঘরের দরজাগুলাে বন্ধ করে রাখলে, তাতে সত্যও প্রবেশ করতে পারবে না। প্রকৃত সত্যকে জানতে  হলে মিথ্যাকেও চিনতে হবে। সত্য মানবজীবনের অমৃতস্বরূপ কিন্তু তা সহজলভ্য নহে । তাকে পেতে হলে গরলের স্পর্শকে ভয় পেলে চলবে না। কারণ জগতের মাঝে সত্য-মিথ্যা, ভালােমন্দ একসাথে মিলেমিশে থাকে।
সম্প্রসারিত ভাব: পার্থিব জগতে সত্য ও মিথ্যার রয়েছে পাশাপাশি সহাবস্থান। সত্য ও মিথ্যা পরস্পর এমন অবিচ্ছেদ্য যে, নিরবচ্ছিন্ন সত্য এবং মিথ্যাকে পৃথক পৃথকভাবে উদঘাটন করা সম্ভব নয়। আলাের সঙ্গে অন্ধকার যেমন সম্পৃক্ত, তেমনই সত্যও নানা ভুলভ্রান্তি এবং মিথ্যা দ্বারা আবৃত। জীবনের বাস্তব অভিজ্ঞতায় দুর্গম পথে চলতে চলতে এসব ভুলভ্রান্তি ও মিথ্যাকে অপসারিত করেই মানুষকে সত্যের মুখােমুখি দাঁড়াতে হয়। অজস্র ভুল-ভ্রান্তিকে অতিক্রম করলেই যথার্থ সত্যের সন্ধান মেলে। যেমন অন্ধকারের মধ্যেই আলাের উজ্জ্বলতা ধরা পড়ে, তেমনই ভ্রান্তির মােহাবরণকে ছিন্ন করলেই সত্যের জ্যোতির্ময় রূপ ধরা পড়ে। শিশু যেমন আছাড় খেতে খেতে হাঁটতে শেখে, মানুষও তেমনই ভুল-ভ্রান্তির মধ্য দিয়ে সত্যকে চিনে নেয়। জীবনের সব দ্বার বন্ধ করে দিলে হয়তাে ভ্রান্তিকে ঠেকানাে যায়, কিন্তু সত্যকে পাওয়া যায় না। আকরিকে যেমন কোনাে একটি মূল্যবান ধাতু অন্যান্য সাধারণ অপজাত ধাতুর সাথে মিশে থাকে, সেসব অপ্রয়ােজনীয় ধাতুকে পরিষ্কার করে তাকে পেতে হয়, জীবনের পথেও তেমনই সত্য আর মিথ্যা মিশে আছে। গভীর জীবন অভিজ্ঞতার মধ্য দিয়েই সত্যকে প্রতিষ্ঠা করতে হয়। এজন্যে আকাঙ্ক্ষিত হিরন্ময় সত্য উদঘাটনে বাস্তবের কঠিন ও দুর্গম পথ পাড়ি দিতে হয়। অজস্র ভুলই প্রকৃত সত্যকে চিনিয়ে দেয়।
মন্তব্য: ভুল-ভ্রান্তি সত্যকে পাওয়ার পথের প্রতিবন্ধক বা অন্তরায় নয়; বরং ভুল-ভ্রান্তি হতে বাস্তব অভিজ্ঞতা লাভ করেই মানুষ প্রকৃত সত্যকে উদঘাটন করে।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment