SkyIsTheLimit
Bookmark

বিশ্ব শিশু দিবস রচনা

শিশুরাই জাতির ভবিষ্যৎ
বা শিশু দিবস ও শিশু আন্দোলন
বা বাংলাদেশে শিশু দিবস

সুচনা : আজকের শিশু, পৃথিবীর আলােয় এসেছে, আমরা তার তরে একটা সাজানাে বাগান চাই। প্রবীণ শিল্পীর দর ভরা কণ্ঠে গতি হয়ে একটি বিষয়ই আর্তি জানায় শিশুর অধিকার কী? শিশুর দাবি যেন অনুচ্চ কণ্ঠে ধ্বনিত হচ্ছে সবার মাঝে। যে শিশুটি আজকে জন্ম হলাে সে তাে হবে একদিন নামকরা কবি, স্বনামধন্য সাহিত্যিক, বিশ্ববিখ্যাত বিজ্ঞানী বা একজন খ্যাতিমান শিল্পী।‘ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে।” “The childern are the most valuable wealth." কিন্তু শিশু অবােধ অসহায়। যারা আনন্দোলনের সংবাদ বয়ে আনে সেই শিশুরা ঘরে ঘরে পিতামাতা, আত্মীয় পরিজন বেষ্টিত কতই না আদরের ধন। কিন্তু কি দেখছি আমরা? বিশেষ করে তৃতীয় বিশ্বের সন্তানের দিকে দৃষ্টি দেলে একটা বিষয়ই ধরা পড়ে বিশ্ব শিশু দিবস, শিশু সনদ ইত্যাদি যেন আমাদের সন্তানদের জন্যই করা হয়েছে। আদর স্নেহের সন্তানেরা তাদের দাবি আদায়ের হাতিয়ার হিসেবে রাজনৈতিক স্লোগান নিয়ে দাঁড়িয়েছি 'বিশ্ব শিশু দিবস’ সফল হােক ইত্যাদি।

শিশু সনদ : জাতিসংঘ ১৯৫৯ সালে প্রথম "শিশু অধিকার সনদ নামে প্রস্তাবনা গৃহীত হয়। এরপর ১৯৭৯ সালে "বিশেষ শিশু বছর পালিত হয়। ১৯৯০ সালে জাতিসংঘ বিশ্বের রাষ্ট্র প্রধানগণ শিশুর অধিকার নিয়ে আলােচনা ও পর্যালােচনা করে ৫৪টি ধারা সংবলিত "শিশু অধিকার সনদ। এ সনদ "শিশু অধিকার সনদ ১০" নামে পরিচিত। সনদের বিষয়বস্তুগুলোে উল্লেখ করা গেল- (১) শিশুর সংজ্ঞা, (২) বৈষম্যহীনতা, (৩) শিশু ষাস্থ্যের প্রাধান্য, (৪) শিশু অধিকার বাস্তবায়ন, (৫) মাতাপিতার অধিকার ও দায়িত্ব, (৬) জীবন ধারণ ও রক্ষা, (৭) নাম ও জাতীয়তা, (৮) পরিচয় সংরক্ষণ, (৯) মাতাপিতার অবস্থানের অধিকার, (১০) পারিবারিক পুনর্মিলন, (১১) অবৈধ স্থানান্তর, (১২) মত প্রকাশের অধিকার, (১৩) তথ্য আদান প্রদানের স্বাধীনতা, (১৪) ধর্ম পালনের অধিকার, (১৫) মেলামেশায় স্বাধীনতা, (১৬) ব্যক্তিগত জীবন, (১৭) তথ্য ও গণমাধ্যম খ্যাতি, (১৮) অনাচার ও অবহেলা রােধ, (১৯) মাতাপিতার অবর্তমানে বিকল্প যত্ন, (২০) উদ্যেগ গ্রহণ, (২১) উদ্বাস্তু শিশু, (২২) অক্ষম শিশু, (২৩) স্বাস্থ পরিচর্যা, (২৪) সামাজিক পর্যালােচনা, (২৫) সামাজিক নিরাপত্তা, (২৬) জীবনযাপনের মান, (২৭) শিক্ষা।

শিশুদের প্রতি দায়িত্ব কর্তব্য : শিশু যে জাতিরই হােক না কেন শিশু শিশুই। এদের প্রতি জাতি, গােত্র, বর্ণ নির্বিশেষে অত্যন্ত যত্নশীল ও কর্তব্যপরায়ণ হতে হবে। শিশুর প্রতি অযত্ন অবহেলা কোন বিবেকবান মানুষের পক্ষে করা উচিত নয়। ফুলের অযত্ন ও শিশুর অযত্ন একই। শিশু ফুলের মত পবিত্র, নিষ্পাপ ও আদরের ধন। সুন্দর মানবসমাজ গড়ে তােলার উদ্দেশ্যে শিশুকে গড়তে হবে। বিত্তবান দেশগুলাের কেউ বিলাস ব্যসনে কাটাচ্ছে আবার কেউ অস্ত্র প্রতিযােগিতায় মাতােয়ারা। এর অর্ধাংশ মনুষ্যসমাজ গড়ার জন্য যদি ব্যয় করত তাহলে শান্তির প্রত্যাশা আমাদের জন্য কঠিন হতাে না। বাজেটের একটি নির্দিষ্ট অংশ শিশুদের উন্নয়নের জন্য ব্যয় ধরতে হবে। এদের বিকাশ সাধনের জন্য গড়ে তুলতে হবে বিভিন্ন প্রতিষ্ঠান।

শিশুরাই ভবিষ্যৎ : পৃথিবীতে মােট জনসংখ্যার শতকরা ২৫ ভাগই শিশু। এটি পরম সত্য যে, শিশুরাই জাতির ভবিষ্যৎ। এরাই আগামীদিনের রাষ্ট্রনায়ক এবং জাতির কর্ণধার। শিশুরা যদি অবহেলিত থাকে, তারা যদি পুষ্টিহীনতায় ভােগে, শিক্ষা-দীক্ষায় তারা যদি উপযুক্ত হয়ে গড়ে না উঠতে পারে, তাহলে ভবিষ্যৎ মুখ থুবড়ে পড়বে এবং সভ্যতার বিলুপ্তি ঘটবে। তাই শিশুদের সার্বিক বিকাশের সুযােগ করে দিয়ে তাদেরকে সুনাগরিক হিসেবে গড়ে তােলা আমাদের সবার নৈতিক ও মানবিক দায়িত্ব। আমাদের বড়দের উচিত তাদের দৈহিক, মানসিক ও নৈতিক উৎকর্ষ সাধনে সাহায্য করা, ও জীবনের সর্বাজ্গীন নিরাপত্তার ব্যবস্থা করা। এতে শিশুরা দক্ষ নাগরিক হিসেবে সার্থক গড়ে তুলতে পারে।

শিশু আন্দোলন : বাংলাদেশ সীমিত সম্পদের মাঝেও শিশুদের প্রতি নজর দেয়ার ব্যাপারে অঙ্গীকারাবদ্ধ বিশ্ব শিশু সনদ মেনে চলতে বদ্ধপরিকর । বর্তমানে শিশুদের জন্য শিশু একাডেমি গড়ে তােলা হয়েছে। তাছাড়া দেশে অনেক শিশু সংগঠন তৈরি করা হয়েছে, কচিকাচার আসর, ফুলকুঁড়ি, শাপলা শালুক, খেলাঘর, কচিকণ্ঠ ইত্যাদি। শিশু, নবারুণ, সবুজ পাতা এসব শিশু পত্রিকা নিয়মিত বের হচ্ছে। বিভিন্ন পত্রপত্রিকা খুললেই দেখা যায় শিশুদের জন্য বিশেষ ফিচার। তাছাড়া জাতীয় প্রচার মাধ্যমেও বিভিন্ন আঙ্গিকের অনুষ্ঠানমালা প্রচার করা হয়। যেমন -অংকুর, নতুন কুড়ি ইত্যাদি। 

উপসংহার : আইন করে, সনদ দিয়ে শিশুর অধিকার আদায় করা কি প্রয়ােজন। সুম, সুন্দর শিশু জাতি গঠনে সহায়ক ভূমিকা পালন করে। আমরাও একদিন ছােট ছিলাম, ফুল নিয়ে খেলা করেছি এবং এসুন্দর পরিবেশের নিকট থেকে শিক্ষা নিয়ে বড় হয়েছি। ফুল বাদ দিয়ে আজ কলম ধরেছি। এ চেতনা শক্তি লাভ করেছি বিকাশের মাধ্যমেই। সে জায়গাগুলাে শিশুদের দ্বারাই পূরণ হবে এবং হচ্ছে। তাই আমাদের অঙ্গীকারাবদ্ধ হওয়া উচিত সুস্থ, সুন্দর ধরণী গড়তে সুন্দর সন্তান চাই। বিশ্ব শিশু দিবসে এটিই হােক আমাদের স্লোগান।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment