SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ শৈবাল দিঘিরে বলে উচ্চ করি শির, লিখে রেখাে এক ফোঁটা দিলেম শিশির

মূলভাব: পৃথিবীতে যারা সংকীর্ণ হৃদয়ের অধিকারী, তারা পরের সামান্য উপকার করে গর্বভরে তা প্রচার করে থাকে। কিন্তু যারা সৎ, মহৎ ও উদার মনের অধিকারী, তারা নীরবে-নিভৃতে অপরের মঙ্গল কামনা করে থাকেন। আপন মহত্ত্ব প্রচারে তাঁরা নির্লিপ্ত। 
সম্প্রসারিত ভাব: দিঘির জলেই শৈবালের জন্ম এবং বৃদ্ধি ঘটে। স্বীয় অস্তিত্বের জন্যে দিঘির প্রতি শৈবালের কৃতজ্ঞ থাকা উচিত। কিন্তু শৈবাল সেক্ষেত্রে ব্যতিক্রম। কুয়াশাঢাকা শীতের ভােরে শৈবালের গায়ে কিছু শিশির বিন্দু জমা হয়। প্রাকৃতিক নিয়মে তার কয়েক বিন্দু গড়িয়ে পড়ে দিঘির জলে। এ শিশির বিন্দু গড়িয়ে পড়াও যা না পড়াও তা, কারণ দিঘির বিপুল জলরাশিতে এই এক বিন্দু শিশির কোনাে প্রভাব বিস্তার করতে পারে না। কিন্তু শৈবাল এটাকে অহংকারবশত দিঘির প্রতি তার বড় অবদান হিসেবে স্মরণীয় করে রাখার প্রয়াস পায়। শৈবাল ও দিঘির রূপকের মধ্য দিয়ে আমাদের মানব চরিত্রের বিশেষ একটি দিকের ওপর আলােকপাত করা হয়েছে। দিঘির মতাে মহান ব্যক্তিত্বসম্পন্ন মানুষ আমাদের চোখে সচরাচর পড়ে না। কিন্তু আমাদের এ বিচিত্র পৃথিবীতে শৈবালের মতাে চারিত্রিক বৈশিষ্ট্যসম্পন্ন মানুষ যত্র-তত্র। তারা আশ্রয়দাতার প্রতি কৃতজ্ঞ তাে নয়ই; বরং আশ্রয় ছাড়ার পর তার অবদানের কথা স্বীকার না করে আত্মপ্রচারে সবসময় লিপ্ত থাকে। পক্ষান্তরে দিঘির মতাে প্রতিদানের প্রত্যাশা না করে পৃথিবীর কিছু লােক পরােপকারে ব্রতী। তারা অন্যের মঙ্গল সাধন করেই কৃতার্থ হয়, আত্মপ্রচার তাদের কাম্য নয়। শৈবালের মতাে হীনমন্য ব্যক্তিদের দান দিঘির মতাে উদার ও বিরাট মনের মানুষদের দানের কাছে নিতান্তই অপ্রতুল। 
মন্তব্য: পৃথিবীতে যে ব্যক্তি অন্যের কল্যাণ সাধন করে দম্ভভরে উপকারের কথা স্মরণ করিয়ে দেয়, তার হৃদয় মহৎ নয়। তার আসল উদ্দেশ্য আত্মপ্রচার। অন্যদিকে যিনি বিরাট হৃদয়ের অধিকারী তিনি আত্মপ্রচার বিমুখ, অন্যের কল্যাণ সাধন করেই তিনি কৃতার্থ হন।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment