SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ আলস্য এক ভয়ানক ব্যাধি

মূলভাব: কথায় আছে 'অলস মস্তিষ্ক শয়তানের কারখানা। এর সঙ্গে যােগ করা যায় আলস্য একটি ভয়ানক ব্যাধিও। নিরন্তর কর্ম ও অধ্যবসায় দ্বারা জীবনকে অর্থবহ করে তুলতে হবে। পরিশ্রমবিমুখ মানুষের জীবন হয় অসফল ও অর্থহীন।
সম্প্রসারিত ভাব: আলস্যকে ভয়ানক ব্যাধির সঙ্গে তুলনা করা যায়। কারণ এটি ভয়ানক ব্যাধির ন্যায় মানুষের জীবনকে অসাড় করে তােলে। সমাজে কিছু মানুষ আছে, যারা অলস ও শ্রমবিমুখ। এ অলস মানুষগুলাে নিজের ও সমাজের উন্নয়নে কোনাে ভূমিকাই রাখতে পারে না। তারা নানারকম দুশ্চিন্তায় ভােগে। ফলে তারা সমাজে নানারকম মারামারি, হানাহানি সৃষ্টি করে। দেশের জনসংখ্যা বৃদ্ধিতেও তাদের রয়েছে বিরাট ভূমিকা। এছাড়া অলস শরীরে নানারকম রােগ-ব্যাধি বাসা বাঁধে। কারণ কর্মঠ মানুষের শরীরে যে রােগ-প্রতিরােধ ক্ষমতা রয়েছে অলস মানুষের শরীরে তা নেই। যারা নিয়মিত পরিশ্রম করে তাদের শরীরে রােগ-ব্যাধি সহজে বাসা বাঁধতে পারে না। অন্যদিকে আধুনিক চিকিৎসা-বিজ্ঞান মতে মানুষের অধিকাংশ রােগ-ব্যাধি দুশ্চিন্তার ফসল। আর অলস মানুষ বেশি দুশ্চিন্তায় ভােগে বলে তারা সহজেই রােগাক্রান্ত হয়ে পড়ে। তারা একটু অসুখেই কাতর ও দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ে। তাদের শরীরে রােগ-ব্যাধি সহজেই মারাত্মক আকার ধারণ করে। ফলে অলস ব্যক্তির সমগ্র জীবন তাৎপর্য ও অর্থহীন হয়ে পড়ে।
মন্তব্য: 'আলস্য এক ভয়ানক ব্যাধি' এ মন্তব্য সর্বাংশে সত্য। তাই - আমাদের নিজেদের স্বার্থে আলস্য পরিহার করে কর্মঠ ও পরিশ্রমী হওয়ার চেষ্টা করতে হবে।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment