SkyIsTheLimit
Bookmark

ভাবসম্প্রসারণ স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালাে

মূলভাব: স্পষ্টভাষী শত্রু প্রতিপক্ষের দোষ-ত্রুটি উন্মােচন করে প্রতিপক্ষকে শােধরানাের সুযােগ করে দেয়। অন্যদিকে নির্বাক মিত্র বন্ধুর ভুল-ত্রুটি না ধরে বন্ধুকে ভুল-ত্রুটির মধ্যে রাখে। নির্বাক মিত্র সুবিধাভােগী চরিত্রের হয় বলে তার দ্বারা বন্ধুরা ক্ষতিগ্রস্ত হয়, অন্যদিকে স্পষ্টভাষী শত্রুর দ্বারা প্রতিপক্ষ উপকৃত হয় চূড়ান্ত বিচারে ।
সম্প্রসারিত ভাব: মানুষের জীবনচলার পথে বন্ধু প্রয়ােজন। তবে জীবনচলার পথে না চাইলেও মানুষের শত্রু সৃষ্টি হয়। অবশ্য বন্ধু এবং শত্রুর বৃত্তের ভেতরেই মানুষকে তার জীবনযাপন করতে হয়। তবে কে যে আসল বন্ধু, কে শত্রু সে সম্পর্কে বাছ-বিচার করে মানুষকে পথ চলতে হয়। শত্রু-মিত্র সম্পর্কে বাছ-বিচার যদি সঠিক না হয় তাহলে মানুষকে ভােগান্তিতে পড়তে হয়। সাধারণ বিচারে মানুষের কাছে শত্রু কাম্য নয়; বরং বন্ধু পরম আকাঙ্ক্ষার ধন। কিন্তু শত্রু যদি স্পষ্টভাষী হয় তাহলে দেখা যায় সে শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালাে। কেননা নির্বাক মিত্র মানুষের দোষ-ত্রুটি সম্পর্কে মন্তব্য না করে সুবিধাভােগীর ভূমিকা পালন করে প্রকৃতপক্ষে মানুষকে বিভ্রান্তির মধ্যেই রাখে। অন্যদিকে স্পষ্টভাষী শত্রু মানুষের দোষ-ত্রুটিগুলাে তুলে ধরে প্রকৃতপক্ষে তার উপকারই করে। স্পষ্টভাষী শত্রুর এ ধরনের ভূমিকার কারণে মানুষ নিজেকে শুধরিয়ে আদর্শ মানুষ হিসেবে গড়ে ওঠার সুযােগ লাভ করতে পারে।
মন্তব্য: জীবনের উপকারে না আসলে কোনাে সম্পর্কেরই যথার্থ মূল্যায়ন হয় না। স্পষ্টভাষী শত্রুর দ্বারা মানুষের উপকার হয় বলে একথা নিঃসন্দেহে বলা যায় যে, স্পষ্টভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা ভালাে ।

লেখা-লেখি করতে ভালোবাসেন? লেখালেখির মাধ্যমে উপার্জন করতে যুক্ত হতে পারেন আমাদের সাথে Telegram এ!
Post a Comment

Post a Comment